বলতে দাও ঐ নদীকে
     কেন ভাসায় পাড়?
বহুদিনের সাজানো সুখ
     দুঃখে জের বার।
বলতে দাও ঐ ঝড়কে
     কেন আঘাত করে?
উড়িয়ে ধরার সব কিছুকে
     আনবে কাকে ঘরে।
বলতে দাও ঐ সমুদ্রে
   সুনামি কার জন্যে?
হাজার জীবের মৃত্যু ডাকে
কোন সুখে হন্যে।
    বলতে দাও ভূকম্পে
মাটিতে জীব্ন নিয়ে?
   কি উপকার করছে সবার
পাগল খেলা দিয়ে।
বলছে সবাই সমস্ব্ররে
    খেলা ছিল গড়া।
এখন ভাঙ্গার সময় এলো,
   ধরা পাপে ভরা।